রাজশাহী টু সান্তাহার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪ সর্বশেষ আপডেট

প্রিয় পাঠক আপনি অবশ্যই রাজশাহী টু সান্তাহার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে সকল তথ্য আপডেট পেতে চাচ্ছেন? অথবা ইন্টারনেটে বিভিন্ন জায়গায় অনেক খোঁজাখুঁজি করার পরেও আপনি সঠিক তথ্য খুঁজে পাচ্ছেন না। তাহলে আজকের এই সম্পূর্ণ আর্টিকেল আপনার জন্য। কেননা আজকের এই পোস্টের মূল আলোচনার বিষয় হচ্ছে রাজশাহী টু সান্তাহার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কিত সকল যাবতীয় তথ্য। তাই আর অন্য কোথাও সময় নষ্ট না করে ঝটপট করে সম্পূর্ণ পোস্ট পড়ে খুব সংক্ষেপে রাজশাহী টু সান্তাহার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কিত সকল তথ্য জেনে নিন।
পিকচার
আর আপনি যদি রাজশাহী টু সান্তাহার ট্রেনে করে প্রতিনিয়ত যাতায়াত করে থাকেন তাহলে আপনার অবশ্যই রাজশাহী টু সান্তাহার ট্রেন সম্পর্কিত সকল তথ্য জেনে থাকতে হবে। তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয় আপনাকে জেনে থাকতে হবে সেটি হচ্ছে রাজশাহী টু সান্তাহার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কিত সকল তথ্য জানতে হবে। আপনি যদি এই সমস্ত বিষয় জেনে না থাকেন তাহলে আপনার হয়তোবা ট্রেন যাত্রার পথে একটি সুন্দর ময় মুহূর্ত নষ্ট হয়ে যেতে পারে। আর সেই কারণে আপনাদের সুবিধার্থে আজকের এই পোস্ট নিয়ে হাজির হয়েছি। চলুন তাহলে রাজশাহী টু সান্তাহার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে জেনে নেওয়া যাক।
পোস্ট সূচিপত্রঃ রাজশাহী টু সান্তাহার ট্রেনের সময়সূচী

ভূমিকা। রাজশাহী টু সান্তাহার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা

প্রিয় বন্ধুগণ আজকের আর্টিকেলের মূল আলোচনার বিষয় হচ্ছে রাজশাহী টু সান্তাহার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কিত সকল যাবতীয় তথ্য নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি। আপনি যদি রাজশাহী টু শান্তাহার ট্রেনে করে নিয়মিত যাতায়াত করে থাকেন তাহলে আজকের এই পোস্ট আপনার অনেক উপকারে আসবে। এবং আশা করছি আজকের এই পোস্ট করে আপনি অনেক উপকৃত হবেন এবং তার পাশাপাশি অন্যকে সহযোগিতা করতে পারবেন। এবং আশা করছি আজকের এই পোস্ট আপনারা সকলেই সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়বেন।
প্রিয় পাঠক আপনি যদি রাজশাহী টু সান্তাহার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে আপডেট তথ্য না জেনে থাকেন তাহলে আজকে এই পোস্ট সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন এবং সহজেই এবং সংক্ষেপে রাজশাহী টু সান্তাহার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কে সম্পূর্ণ আপডেট তথ্য জেনে নিন। রাজশাহী টু সান্তাহার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা জানার পাশাপাশি পোষ্টের মাধ্যমে আপনি আরো যেসব বিষয়ে জানতে পারবেন গুলি হচ্ছে।

রাজশাহী টু সান্তাহার যেসব ট্রেন চলাচল করে, রাজশাহী টু সান্তাহার ট্রেনের সময়সূচী, রাজশাহী টু সান্তাহার ট্রেনের ভাড়ার তালিকা ২০২৪, রাজশাহী টু সান্তাহার বিরতি স্টেশন সমূহ, রাজশাহী টু সান্তাহার ট্রেন সম্পর্কে সংক্ষেপে কিছু কথা, রাজশাহী টু সান্তাহার ট্রেন সম্পর্কিত কিছু সাধারণ প্রশ্নের উত্তর (FAQ) ইত্যাদি। এইসব বিষয়ে সম্পূর্ণ ভালোভাবে জানবে আজকের এই ভোট সম্পূর্ণ শুরুর থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

রাজশাহী টু সান্তাহার যেসব ট্রেন চলাচল করে

প্রিয় ভিজিটর ভাইয়েরা আপনারা যদি রাজশাহী টু সান্তাহার ট্রেনে করে রেগুলার যাতায়াত করে থাকেন তাহলে আপনাকে অবশ্যই রাজশাহী টু সান্তাহার যেসব ট্রেন চলাচল করে সে সম্পর্কে জেনে থাকতে হবে। আজকের এই পোষ্টের মূল আলোচনার বিষয় হচ্ছে রাজশাহী টু সান্তাহার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কিত সকল যাবতীয় তথ্য।
এবং রাজশাহী টু সান্তাহার রুটে সর্বমোট চারটি ট্রেন নিয়মিত চলাচল করে। রাজশাহী থেকে সান্তাহার এর দূরত্ব প্রায় ৮৩.৫ কিলোমিটার। রাজশাহী টু সান্তাহার রুটে বরেন্দ্র এক্সপ্রেস (৭৩১), বাংলাবান্ধা এক্সপ্রেস (৮০৩), তিতুমীর এক্সপ্রেস (৭৩৩) এবং উত্তরা এক্সপ্রেস (৩১) এই চারটি ট্রেন রাজশাহী টু সান্তাহার রুটে সাপ্তাহিক ছুটির দিন ব্যথিত নিয়মিত চলাচল করে। এই ট্রেন গুলির ছাড়ার সময়, ভাড়ার তালিকা এবং কোন কোন দিন ট্রেনগুলি ছুটি কাটায় সে সম্পর্কে নিচে আলোচনা করা হলো।

রাজশাহী টু সান্তাহার ট্রেনের ভাড়ার তালিকা ২০২৪

প্রিয় ভিজিটর ভাইয়েরা আপনি যদি রাজশাহী টু সান্তাহার ট্রেনে করে নিয়মিত যাতায়াত করে থাকেন তাহলে আপনাকে অবশ্যই রাজশাহী টু সান্তাহার ট্রেনের ভাড়ার তালিকা ২০২৪ সম্পর্কিত সকল তথ্য জেনে থাকতে হবে কেননা আপনি একজন ট্রেন যাত্রী হিসেবে এটা আপনার কর্তব্য। তাই আপনাদের সুবিধার্থে আজকে আমি এই পোষ্টের মাধ্যমে রাজশাহী টু সান্তাহার ট্রেনের ভাড়ার তালিকা ২০২৪ আপনাদের সামনে তুলে ধরতে চলেছি। চলুন তাহলে শুরু করা যাক।
রাজশাহী টু সান্তাহার রুটে মোট তিনটি আন্তঃনগর ট্রেন চলার পাশাপাশি উত্তরা এক্সপ্রেস এই ট্রেনটিও নিয়মিত চলাচল করে তবে উত্তরা এক্সপ্রেস এই ট্রেনটির কোন নির্ধারিত সময় নেই। আন্তঃনগর ট্রেনগুলির মধ্যে হচ্ছে বরেন্দ্র এক্সপ্রেস (৭৩১), বাংলাবান্ধা এক্সপ্রেস (৮০৩), তিতুমীর এক্সপ্রেস (৭৩৩)। এবং এই ট্রেন গুলির বিভিন্ন ক্যাটাগরির সিট রয়েছে যেমন এসি নন এসি শোভন, শোভন চেয়ার, স্নিগ্ধা ইত্যাদি বিভিন্ন ক্যাটাগরির ট্রেন গুলিতে সিট রয়েছে। আর বিভিন্ন ক্যাটাগরির সিটের বিভিন্ন রকমের ভাড়া নির্ধারণ করা রয়েছে সেগুলি নিচে উল্লেখ করা হলো;
শোভন= ১০৫ টাকা
শোভন চেয়ার= ১২৫ টাকা
প্রথম সিট= ১৬৫ টাকা
স্নিগ্ধা= ২০৫ টাকা
প্রিয় পাঠক আশা করছি এতক্ষণে আপনারা নিশ্চয়ই রাজশাহী টু সান্তাহার ট্রেনের ভাড়ার তালিকা ২০২৪ সম্পর্কিত সকল তথ্য জানতে পেরে গেছেন। আজকে মূলত এই পোষ্টের মূল আলোচনার বিষয় ছিল রাজশাহী টু সান্তাহার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কিত তথ্য। আপনাকে যদি আমি সঠিক তথ্য দিয়ে উপকার করে থাকি তাহলে অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন এবং ওয়েবসাইটটি ভিজিট করে আমাদের সাথে থাকুন।

রাজশাহী টু সান্তাহার ট্রেনের সময়সূচী

প্রিয় পাঠক আজকে এই পোষ্টের মূল আলোচনার বিষয় হচ্ছে রাজশাহী টু সান্তাহার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা সম্পর্কিত সকল তথ্য নিয়েই আজকের এই আর্টিকেলটি পাবলিশ করা হয়েছে। রাজশাহী টু সান্তাহার রুটে সর্বমোট তিনটি আন্তঃনগর ট্রেন নিয়মিত চলাচল করে বরেন্দ্র এক্সপ্রেস (৭৩১), বাংলাবান্ধা এক্সপ্রেস (৮০৩), তিতুমীর এক্সপ্রেস (৭৩৩) নিচে রাজশাহী টু সান্তাহার ট্রেনের সময়সূচী এবং ছুটির দিন সমূহ উল্লেখ করা হলো।

বরেন্দ্র এক্সপ্রেস (৭৩১)ঃ বরেন্দ্র এক্সপ্রেস (৭৩১) এই ট্রেনটি রাজশাহী টু সান্তাহার রুটে নিয়মিত চলাচল কারি একটি ট্রেন। এই ট্রেনটি সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত প্রতিদিন নিয়মিত রাজশাহী টু সান্তাহার রুটে চলাচল করে। এই ট্রেনটি রাজশাহী থেকে সান্তাহার এর উদ্দেশ্যে ছাড়ার সময় ১৫ঃ০০ সময়। এবং সান্তাহার স্টেশনে গিয়ে পৌঁছানোর সময় ১৭ঃ২০ মিনিটে। ট্রেনটি সপ্তাহে একদিন রোজ রবিবার করে বন্ধ থাকে।
বাংলাবান্ধা এক্সপ্রেস (৮০৩)ঃ বাংলাবান্ধা এক্সপ্রেস (৮০৩) এই ট্রেনটি রাজশাহী টু সান্তাহার রুটে নিয়মিত চলাচল কারি একটি ট্রেন। এই ট্রেনটি সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত প্রতিদিন নিয়মিত রাজশাহী টু সান্তাহার রুটে চলাচল করে। এই ট্রেনটি রাজশাহী থেকে সান্তাহার এর উদ্দেশ্যে ছাড়ার সময় ২১ঃ০০ সময়। এবং সান্তাহার স্টেশনে গিয়ে পৌঁছানোর সময় ২৩ঃ২৫ মিনিটে। ট্রেনটি সপ্তাহে একদিন রোজ শুক্রবার করে বন্ধ থাকে।

তিতুমীর এক্সপ্রেস (৭৩৩)ঃ তিতুমীর এক্সপ্রেস (৭৩৩) এই ট্রেনটি রাজশাহী টু সান্তাহার রুটে নিয়মিত চলাচল কারি একটি ট্রেন। এই ট্রেনটি সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত প্রতিদিন নিয়মিত রাজশাহী টু সান্তাহার রুটে চলাচল করে। এই ট্রেনটি রাজশাহী থেকে সান্তাহার এর উদ্দেশ্যে ছাড়ার সময় ০৬ঃ২০ মিনিট। এবং সান্তাহার স্টেশনে গিয়ে পৌঁছানোর সময় ০৮ঃ৪৫ মিনিটে। ট্রেনটি সপ্তাহে একদিন রোজ বুধবার করে বন্ধ থাকে।

রাজশাহী টু সান্তাহার ট্রেন সম্পর্কে সংক্ষেপে কিছু কথা

রাজশাহী টু সান্তাহার ট্রেনে করে যাওয়ার বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের রেল সার্ভিসের একটি বিরাট অবদান রয়েছে। রাজশাহী থেকে সান্তাহার পর্যন্ত রেলপথ তৈরি করে দেওয়াতে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের অনেক বড় অবদান রয়েছে। যা বর্তমান সময়ে জনসাধারণের অনেক উপকারে আসে।এই রাজশাহী টু সান্তাহার রেলপথ হওয়ার কারণে অনেক স্বল্প সময়ে স্বল্প খরচে মানুষ ট্রেনে করে যাতায়াত করতে পারে।
রাজশাহী জেলা থেকে নওগাঁ জেলার সান্তাহার স্টেশনে ট্রেনে করে যাতায়াত করতে পারার বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ অনেক বিরাট ভূমিকা পালন করে। যা কোন জনসাধারণ বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষের কাছে এই ঋণ শোধ করতে পারবে না। এই রেলপথে ট্রেনগুলি সাধারণ যাত্রীদের বিশেষভাবে একটি সুন্দর এবং মনোরম ও আতঙ্কবিহীন যাত্রা প্রদান করে থাকে।

রাজশাহী টু সান্তাহার ট্রেন সম্পর্কে কিছু বলতে গেলে এই রুটে সর্বমোট তিনটি আন্তঃনগর ট্রেন এবং একটি উত্তরা এক্সপ্রেস এই সর্বমোট চারটি ট্রেন সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত নিয়মিত চলাচল করে। আন্তঃনগর ট্রেনগুলি হচ্ছে বরেন্দ্র এক্সপ্রেস (৭৩১), বাংলাবান্ধা এক্সপ্রেস (৮০৩), তিতুমীর এক্সপ্রেস (৭৩৩) এবং উত্তরা এক্সপ্রেস (৩১) এই চারটি ট্রেন রাজশাহী টু সান্তাহার রুটে সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত প্রতিনিয়তই চলাচল করে।

রাজশাহী টু সান্তাহার ট্রেন সম্পর্কিত কিছু সাধারণ প্রশ্নের উত্তর (FAQ)

প্রশ্নঃ রাজশাহী টু সান্তাহার রুটে মোট কয়টি আন্তঃনগর ট্রেন চলাচল করে?
উত্তরঃ রাজশাহী টু সান্তাহার রুটে সর্বমোট তিনটি আন্তঃনগর ট্রেন নিয়মিত চলাচল করে।
প্রশ্নঃ বরেন্দ্র এক্সপ্রেস (৭৩১) রাজশাহী থেকে সান্তাহার এর উদ্দেশ্যে ছাড়ার সময়?
উত্তরঃ বরেন্দ্র এক্সপ্রেস (৭৩১) রাজশাহী স্টেশন থেকে সান্তাহার স্টেশনের উদ্দেশ্যে ছাড়ার সময় হচ্ছে ১৫ঃ০০ সময়।
প্রশ্নঃ বাংলাবান্ধা এক্সপ্রেস (৮০৩) রাজশাহী থেকে সান্তাহার এর উদ্দেশ্যে ছাড়ার সময়?
উত্তরঃ বাংলাবান্ধা এক্সপ্রেস (৮০৩) রাজশাহী স্টেশন থেকে সান্তাহার স্টেশনের উদ্দেশ্যে ছাড়ার সময় হচ্ছে ২১ঃ০০ সময়।
প্রশ্নঃ তিতুমীর এক্সপ্রেস (৭৩৩) রাজশাহী থেকে সান্তাহার এর উদ্দেশ্যে ছাড়ার সময়?
উত্তরঃ তিতুমীর এক্সপ্রেস (৭৩৩) রাজশাহী স্টেশন থেকে সান্তাহার স্টেশনের উদ্দেশ্যে ছাড়ার সময় হচ্ছে ০৬ঃ২০ মিনিটে।
প্রশ্নঃ বরেন্দ্র এক্সপ্রেস (৭৩১) সান্তাহার স্টেশনে পৌঁছানোর সময়?
উত্তরঃ বরেন্দ্র এক্সপ্রেস (৭৩১) রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে সান্তাহার রেলওয়ে স্টেশনে পৌঁছানোর সময় হচ্ছে। ১৭ঃ২০ মিনিট।
প্রশ্নঃ বাংলাবান্ধা এক্সপ্রেস (৮০৩) সান্তাহার স্টেশনে পৌঁছানোর সময়?
উত্তরঃ বাংলাবান্ধা এক্সপ্রেস (৮০৩) রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে সান্তাহার রেলওয়ে স্টেশনে পৌঁছানোর সময় হচ্ছে। ২৩ঃ২৫ মিনিট।
প্রশ্নঃ তিতুমীর এক্সপ্রেস (৭৩৩) সান্তাহার স্টেশনে পৌঁছানোর সময়?
উত্তরঃ তিতুমীর এক্সপ্রেস (৭৩৩) রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে সান্তাহার রেলওয়ে স্টেশনে পৌঁছানোর সময় হচ্ছে। ০৮ঃ৪৫ মিনিট।
প্রশ্নঃ বরেন্দ্র এক্সপ্রেস (৭৩১) সপ্তাহে কয়দিন এবং কোন দিন ছুটি থাকে?
উত্তরঃ বরেন্দ্র এক্সপ্রেস (৭৩১) এই ট্রেনটি সপ্তাহে একদিন ছুটি কাটায়। রোজ রবিবার।
প্রশ্নঃ বাংলাবান্ধা এক্সপ্রেস (৮০৩) সপ্তাহে কয়দিন এবং কোন দিন ছুটি থাকে?
উত্তরঃ বাংলাবান্ধা এক্সপ্রেস (৮০৩) এই ট্রেনটি সপ্তাহে একদিন ছুটি কাটায়। রোজ শুক্রবার।
প্রশ্নঃ তিতুমীর এক্সপ্রেস (৭৩৩) সপ্তাহে কয়দিন এবং কোন দিন ছুটি থাকে?
উত্তরঃ তিতুমীর এক্সপ্রেস (৭৩৩) এই ট্রেনটি সপ্তাহে একদিন ছুটি কাটায়। রোজ বুধবার।
প্রশ্নঃ রাজশাহী থেকে সান্তাহার স্টেশনের দূরত্ব কত কিলোমিটার?
উত্তরঃ রাজশাহী রেলওয়ে স্টেশন থেকে সান্তাহার রেলওয়ে স্টেশনের দূরত্ব প্রায় ৮৩.৫ কিলোমিটার।

শেষ কথা। রাজশাহী টু সান্তাহার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪

প্রিয় পাঠক আজকের আর্টিকেলের মূল আলোচনার বিষয় ছিল রাজশাহী টু সান্তাহার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪ সম্পর্কিত সকল যাবতীয় তথ্য। আশা করছি সেটা এতক্ষণে আপনারা সকলে বুঝতে পেরেছেন এবং সম্পূর্ণ আর্টিকেল পড়ে আপনাদের যা যা জানার দরকার ছিল সবকিছু জানতে পেরে গেছেন। এবং আজকের এই পোস্ট পড়ে আপনাদের কাছে কেমন লেগেছে তা অবশ্যই আপনাদের মতামত আমার কমেন্ট বক্সে জানিয়ে দিয়ে যাবেন। এবং আশা করছি আজকের এই পোস্ট আপনাদের কাছে অনেক ভালো লেগেছে এবং অনেক তথ্যবহুল মনে। যদি তথ্য বহুল মনে হয় থাকে তাহলে অবশ্যই আপনাদের পরিচিতদের মাঝে শেয়ার করে তাদের করার সুযোগ করে দিন।
এবং আপনি যদি প্রতিনিয়তই এরকম নিত্য নতুন বিষয় সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই আমাদের এই ওয়েবসাইট ভিজিট করে আমাদের সাথেই থাকুন। কেননা আমরা প্রতিনিয়তই বিভিন্ন বিষয়ের উপরে আর্টিকেল পাবলিশ করে থাকি যা আপনাদের অনেক উপকারে আসতে পারে। আপনাদের যদি রাজশাহী টু সান্তাহার ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা ২০২৪ সম্পর্কিত আরো কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন আমি আপনাদের আমার যথাসাধ্যমত জানানোর চেষ্টা করব। ট্রেন সম্পর্কিত যদি আরো কোন তথ্য জানতে চান তাহলে আমার ওয়েবসাইটটি একবার ঘুরে আসুন তাহলে অনেক কিছু জানতে পারবেন। দেখা হচ্ছে পরবর্তী আর্টিকেলে ততক্ষণ সকলের সহযোগিতা থাকবেন ভালো থাকবেন আসসালামু আলাইকুম।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url